Header Ads

Android এর দিন শেষ, আসছে নতুন অপারেটিং সিস্টেম Fuchsia

আসছে গুগলের নতুন অপারেটিং সিস্টেম ফুশিয়া


আমরা এতদিন ফোনে যে সিস্টেম ব্যবহার করতাম তা হচ্ছে এনড্রয়েড অপারেটিং সিস্টেম। কিন্তু এখন জানাগেছে গুগল এই অপারেটিং সিস্টেমের পরিবর্তন আনতে যাচ্ছে যার নাম দেয়া হয়েছে ফুশিয়া।

পৃথিবীর শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল নতুন অপারেটিং তৈরির জন্য কাজ করছে। এই অপারেটিং সিস্টেমের নেম ‘ফুশিয়া অপারেটিং সিস্টেম।

এই অপারেটিং সিস্টেম আগামী দিনের সব ফোনে ব্যবহৃত হবে। বর্তমানে গুগলের ১০০র বেশি ডেভেলপার ফুশিয়া অপারেটিং সিস্টেম ডেভেলপ করতে ব্যস্ত রয়েছেন। ব্লুমবার্গ জানিয়েছেন এই প্রজেক্টে গুগল সিইও সুন্দর পিচাই এর সম্পূর্ণ সমর্থন পেয়েছেন কোম্পানির কর্মীরা। এর সাথেই গুগলের ডিজাইন বিভাগের ভাইস প্রেসিডেন্ট এই প্রজেক্টে সাময়িক ভাবে কাজ করছেন বলে জানা গেছে।

এই নিউজটি সবার আগে পাবলিশ হয় এনড্রয়েডের নিজস্ব ওয়েব androidpolice.com এই সাইটটিতে।



জানা গেছে, গুগলের নতুন এই অপারেটিং সিস্টেম ফোনের পাশাপাশি ল্যাপটপ, পিসি, ট্যাবলেট সবগুলোতে ব্যবহৃত হবে। ভয়েস কমান্ডের সাহায্যে নতুন ফুশিয়া অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।


ফুশিয়া অপারেটিং সিস্টেম সম্পর্কে খুব বেশি তথ্য জানা যায়নি। তবে গুগলের এই নতুন অপারেটিং সিস্টেম মর্ডান ফোন এবং মর্ডান কম্পিউটারের জন্য তৈরি করা হয়েছে। যেটি ফাস্ট প্রসেসর ও বিপুল পরিমান র‌্যামে কাজ করবে। এই অপারেটিং সিস্টেম অনেকগুলো ডিভাইসে ব্যবহার করা যাবে। ইন্টারনেট অব থিংকসের পাশাপাশি, ডেস্কটপ, ল্যাপটপ কিংবা ফোনেরও এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। অনেকটা মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের মতই।










No comments